আইনের প্রমুখ উৎস গুলি সংক্ষেপে আলোচনা কর ?

উত্তর- আইনের স্রষ্টা হিসেবে রাষ্ট্রের স্থান সর্বশ্রেষ্ঠ হলেও রাষ্ট্র যে আইনের একমাত্র উৎস তা ঠিক নয়। ইতিহাসের পটভূমি আলোচনা করলে দেখা যায় যে রাষ্ট্রের উৎপত্তি ও নেয় সমাজ বিবর্তনের বিভিন্ন স্তরে বিভিন্ন শক্তি বা উপাদান আইনের উৎপত্তি বা বিকাশে সহায়তা করেছে।

আইনের প্রমুখ উৎস গুলি সংক্ষেপে আলোচনা কর ?
আইনের প্রমুখ উৎস গুলি সংক্ষেপে আলোচনা কর

আইনের প্রমুখ উৎস গুলি হলো :

আইনের উৎস– আইনের উৎসের সংখ্যা অনেক। এরমধ্যে গুরুত্বপূর্ণ উৎস গুলি হল –

  • প্রথা-সমাজের মধ্যে দীর্ঘকাল ধরে প্রচলিত আচার- ব্যবহার, রীতিনীতি এবং লোকাচার কে প্রথা বলে। আইনের উৎপত্তিতে প্রথা এক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে।
  • ধর্ম– আদিম সমাজে মানুষ যখন অসভ্য ও উদ্ধত ছিল তখন মানুষের জীবন ধর্মীয় অনুশাসনগুলির দ্বারা নিয়ন্ত্রিত ও পরিচালিত হতো। এই সমস্ত ধর্মীয় অনুশাসন গুলি তারা শ্রদ্ধার সঙ্গে মেনে চলতো। ফলে আইনের উৎপত্তিতে ধর্ম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
  • বিচারালয়ের সিদ্ধান্ত– বর্তমানে বিচারালয়ের সিদ্ধান্ত থেকে অনেক আইনের সৃষ্টি হয়। গতিশীল সমাজ ব্যবস্থার সঙ্গে সংগতি রেখে নিয়ম কানুন রক্ষা করার জন্য আইনসভার মাধ্যমে প্রচলিত আইনের সংশোধন করা হয়। এই সমস্ত সিদ্ধান্তগুলি পরবর্তীকালে আইনে পরিনত হয়।
  • ন্যায় বিচার– বিচারকার্য সম্পাদনের ক্ষেত্রে অনেক সময় দেখা যায় কোন বিশেষ মামলা নিষ্পত্তির জন্য চলতি আইন যথেষ্ট নয়, সে ক্ষেত্রে বিচারকরা নিজেদের বিবেক-বুদ্ধি অনুসারে বিচার করেন। বিচারপতিদের এই সকল সিদ্ধান্ত পরবর্তীকালে আইনে পরিণত হয়।
  • আইন বিদগণের আলোচনা-আইন বীদগণের অভিমত হল আইনের অন্যতম উৎস। অভিজ্ঞ আইন বীদগণের ধর্মের অনুশাসন ও প্রচলিত আইন সম্পর্কে আলোচনা, ব্যাখ্যা ও ভাষণের দ্বারা অনেক সময় নতুন আইনের সৃষ্টি হয়।
  • আইন সভা-বর্তমান যুগে আইন সভায় আইনের বৃহত্তম ও প্রধান উৎস। প্রত্যেক গণতান্ত্রিক রাষ্ট্রে আইনসভা কে জনমতের দিকে লক্ষ্য রেখে আইন প্রণয়ন করতে হয়।

উপসংহার- উপরিউক্ত আলোচনা থেকে এ কথা বলা যায় যে, প্রাচীনকালে প্রথায় আইনের উৎস হিসেবে গুরুত্ব পেত। মধ্যযুগের সেই স্থান দখল করে ধর্ম। আর আধুনিক যুগে সেই স্থানে আছে বিচারালয়ের সিদ্ধান্ত, ন্যায়বিচার, আইনসভা প্রভৃতি। এখানে মনে রাখা দরকার যে সমাজ পরিবর্তনশীল। সমাজের সঙ্গে সঙ্গে আইনের উৎসের ও পরিবর্তন ঘটছে।

Read More ===>>> জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডে